শয়তানের সংখ্যা

শয়তানের সংখ্যা  একটি সংখ্যা হল ৬৬৬ যাকে ‘দ্য ডেভিলস নাম্বার’ বা ‘শয়তানের সংখ্যা‘ বলা হয়। বিভিন্ন হলিউডের সিনেমায় এই ৬৬৬ সংখ্যাটি অশুভ প্রতীক হিসাবে দেখানো হয়েছে। যদিও আমাদের দেশে এই সংখ্যাটা নিয়ে আতঙ্কিত হবার অতটা চল নেই কিন্তু বিশ্বের অন্যান্য দেশে বিশেষ করে খ্রিস্ট ধর্মাবলম্বী দেশগুলিতে ধর্ম ভীরুদের কাছে এই সংখ্যাটি ঘিরে আতঙ্কিত হওয়ার নজির রয়েছে। এর কারণ নিউ টেস্টামেন্টে ‘ Book of Revelation’ একে ‘The number of beast‘ বলে অবহিত করা হয়েছে এবং এই সম্পর্কে বহুবিধ কথা উল্লেখ রয়েছে। তবে এসব ছেড়ে পূর্বের মত ৬৬৬ সংখ্যাটিরও গাণিতিক সৌন্দর্য জানার চেষ্টা করব।

শয়তানের সংখ্যা

প্রথমেই দেখুন প্রথম ৩৬ টি স্বাভাবিক সংখ্যার যোগফল ৬৬৬। আবার প্রথম সাতটি মৌলিক সংখ্যার বর্গের যোগফল ৬৬৬। পিথাগোরাসের সেই সেই বিখ্যাত উপপাদ্য যা থেকে পিথাগোরিয়ান ত্রয়ী পাওয়া যায় তাদের মধ্যে একটি হল ৬৬৬(৬৬৬,২১৬,৬৩০)। এর প্রত্যেকটিকে ৬ এর আকারে প্রকাশ করা যায়। আবার আমরা যে রোমান সংখ্যা ব্যবহার করি তাদেরকে অধঃক্রমে সাজালে যেটি পাওয়া যায় তা হল DCLXVI(৫00+১00+৫0+১0+৫+১) যা ৬৬৬।

শয়তানের সংখ্যা

আপনি চাইলে এক থেকে নয় প্রতিটি সংখ্যাকে একবার করে ব্যবহার করে যোগের মাধ্যমে ৬৬৬ কে লেখা যায় ১+২+৩+৪+৫৬৭+৮৯=৬৬৬। গণিতে একটি পরিচিত অমূলদ সংখ্যা হল পাই। যার মান ২২/৭ হিসাবে ধরি যদিও এখনও পর্যন্ত এর সঠিক মান পাওয়া যায়নি। এই পাই এর মান প্রথম দিকে ব্যবহৃত হতো তা হল ৩৫৫/১১৩। এখন মজার ব্যাপার হল এই ভগ্নাংশের লব বা হরের যেকোনো একটিকে উল্টে অন্যটির সাথে যোগ করলে আবার সেই ৬৬৬ পাওয়া যায়।ভাবতে থাকলে আপনিও পেতে পারেন নতুন কিছু, বিষয়টি শিক্ষার্থীদেরও ভাবানো যেতে পারে।

শয়তানের সংখ্যা

সবশেষে যে কথাটি বলার, এ কথা মেনে নিতে কারো অসুবিধা থাকার কথা নয় এই দুই সংখ্যা ঘিরে যে কল্পকাহিনি তার মধ্যে কোন বৈজ্ঞানিক সারবত্তা নেই। আছে কিছু কাকতালীয়ভাবে মিলে যাওয়া ঘটনা পঞ্জি। তাই এইসব কল্পকাহিনিতে মন না দিয়ে আসুন না এই দুই সংখ্যার গাণিতিক সৌন্দর্য উপভোগ করি, সেই সাথে শিক্ষার্থীদেরও সংখ্যা নিয়ে ভাবতে উৎসাহিত করি।

AddText_11-08-11.10.55.PNG

 

Leave a Reply

%d bloggers like this: