হ্যালো হ্যালফাইটস

@ 1
4.4
(11)

ম্যানগ্রোভ, সুন্দরবন, Mangrove, Sunderbans. Cyclone.Bulbul,বুলবুল

বুলবুলের তাণ্ডব থেকে লক্ষ মানুষের প্রাণ বাঁচিয়ে, ‘হিরো’ ম্যানগ্রোভ(mangrove) কয়েকদিন ধরেই খবরের শিরোনামে। বহুদিন থেকেই পরিবেশবিদরা বলে আসছেন উপকূলীয় ম্যানগ্রোভ জঙ্গলের উপকারিতার কথা। অথচ তাদের কথায় বিশেষ কর্ণপাত করা হয় না। যখন একেকটা ঝড় আসে, তখন কিছুদিন হইচই হয়। মানুষ হিসাব কষে দেখে ম্যানগ্রোভের উপস্থিতির জন্য ক্ষয়ক্ষতি অনেক কম হয়েছে, একমাত্র তখনই ম্যানগ্রোভ বাঁচানোর কথা হয়। তারপর যে কে সেই! ম্যানগ্রোভ বাঁচানোর কথা, আমাদের স্মৃতি থেকে মুছে যায়। অথচ পৃথিবীর বৃহত্তম ম্যানগ্রোভ জঙ্গল, সুন্দরবন, পশ্চিমবঙ্গে(ভারত) অবস্থিত।

ম্যানগ্রোভ, সুন্দরবন, Mangrove, Sunderbans. Cyclone.Bulbul,বুলবুল, International Day For The Conservation Of Mangrove Ecosystem, 26th July, UNESCO

তবে ম্যানগ্রোভকে বাঁচাতে ২০১৫ সাল থেকে ইউনেস্কো একটি দিন ধার্য করেছে। এই দিনটি হল ২৬ শে জুলাই এবং একে বলা হয় “দি ইন্টারন্যাশনাল ডে ফর দ্য কনসারভেশন অফ দ্য ম্যানগ্রোভ ইকোসিস্টেম” (The International Day for the Conservation of the Mangrove Ecosystem)। এই দিনটিতে একমেবাদ্বিতীয়ম ও বিপন্ন ম্যানগ্রোভ বাস্তুতন্ত্র সম্পর্কে সচেতনতা গড়ে তোলার জন্য নানারকম অনুষ্ঠান ও কর্মসূচীর আয়োজন করা হয়।

হ্যালো হ্যালফাইটস, ম্যানগ্রোভ, সুন্দরবন, Mangrove, Sunderbans. Cyclone.Bulbul,বুলবুল

এবার দেখা যাক পৃথিবীর কোথায় কতটা ম্যানগ্রোভ আছে। পৃথিবীর প্রায় ১,৫০,০০০ বর্গ কিলোমিটার জায়গা ম্যানগ্রোভে ঢাকা। যে সব জায়গায় ম্যানগ্রোভ আছে সেগুলিকে মোটামুটি দুটি গোলার্ধে ভাগ করা যায়; একটি হল অ্যাটলান্টিক ও পূর্ব প্রশান্ত মহাসাগরীয় অঞ্চল(Atlantic East Pacific) ; অন্যটি হল ইন্দো-পশ্চিম প্রশান্ত মহাসাগরীয় অঞ্চল(Indo West Pacific)। এশিয়া মহাদেশের সবচেয়ে বেশি অংশ(৪২ শতাংশ) ম্যানগ্রোভে ঢাকা। তারপর আছে আফ্রিকা (২১ শতাংশ) আর দক্ষিণ আমেরিকা (১১ শতাংশ)। শুধুমাত্র ইন্দোনেশিয়াতেই পৃথিবীর মোট ম্যানগ্রোভের এক চতুর্থাংশ আছে ।

হ্যালো হ্যালফাইটস, ম্যানগ্রোভ, সুন্দরবন, Mangrove, Sunderbans. Cyclone.Bulbul,বুলবুল

দেখা গেছে নিরক্ষরেখার উত্তরে ৩২ ডিগ্রি থেকে দক্ষিণে ৩৮ ডিগ্রি পর্যন্ত ১২৩ টি ট্রপিক্যাল ও সাব-ট্রপিক্যাল দেশের উপকূল জুড়ে ছড়িয়ে আছে ম্যানগ্রোভ। মনে করা হয় ইন্দো-মালয়সিয়ান রিজিয়নই ( Indo-Malaysian Region ) হচ্ছে ম্যানগ্রোভ বাস্তুতন্ত্রের বিবর্তনের আঁতুড়ঘর। এখান থেকেই ম্যানগ্রোভ পৃথিবীর বাকি অংশে ছড়িয়ে পড়েছে। যে আবহাওয়ায় ম্যানগ্রোভ সবচেয়ে ভাল হয় তার বৈশিষ্ট্য হল তাপমাত্রা ২০-৩৫ ডিগ্রি সেন্টিগ্রেডের মধ্যে থাকবে এবং সারা বছর ধরে সমানভাবে পর্যাপ্ত বৃষ্টিপাত হবে।

হ্যালো হ্যালফাইটস, ম্যানগ্রোভ, সুন্দরবন, Mangrove, Sunderbans. Cyclone.Bulbul,বুলবুল

ছোট ছোট অঞ্চলভিত্তিক ভাবে ভাগ করলে পৃথিবীর ম্যানগ্রোভ জঙ্গলকে ১০টি ভাগে ভাগ করা যায় – ১)পূর্ব এবং দক্ষিণ আফ্রিকা, ২)মধ্য প্রাচ্য, ৩)দক্ষিণ এশিয়া, ৪)দক্ষিণপূর্ব এশিয়া, ৫)পূর্ব এশিয়া, ৬)অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ড, ৭)প্রশান্ত মহাসাগরীয় দ্বীপপুঞ্জ, ৮)উত্তর ও মধ্য আমেরিকা ও ক্যারিবিয়ান দ্বীপপুঞ্জ, ৯)দক্ষিণ আমেরিকা, ১০)পশ্চিম ও মধ্য আফ্রিকা।

হ্যালো হ্যালফাইটস, ম্যানগ্রোভ, সুন্দরবন, Mangrove, Sunderbans. Cyclone.Bulbul,বুলবুল

আবার এই প্রতিটি অঞ্চলের মধ্যে উল্লেখযোগ্য দেশগুলি হল –

১)পূর্ব আফ্রিকার মোজাম্বিক, তানজানিয়া, কেনিয়া;

২)দক্ষিণ এশিয়ার ভারত, বাংলাদেশ, মালদ্বীপ, পাকিস্তান, শ্রীলঙ্কা;

৩)দক্ষিণপূর্ব এশিয়ার ইন্দোনেশিয়া, মালয়শিয়া, মায়ানমার, ফিলিপাইন্স, থাইল্যান্ড, পাপুয়া নিউ গিনি;

৪)উত্তর ও মধ্য আমেরিকার মেক্সিকো, কিউবা, ইউএসে ( USA ), পানামা, বাহামাস ( Bahamas );

৫)দক্ষিণ আমেরিকার যে আটটি দেশে ম্যানগ্রোভ দেখা যায় সেগুলি হল ব্রাজিল, কলাম্বিয়া, ভেনেজুয়েলা, ইকুয়েডর, সুরিনাম ( Suriname ), ফ্রেঞ্চ গিয়ানা ( French Guiana ), পেরু, গিয়ানা ( Guiana );

৬)পশ্চিম আফ্রিকার মোরিটেনিয়া ( Mauritania ), রিপাবলিক অফ গিনি বিসাউ (Republic of Guinea-Bissau), সিয়েরা লিওনি (Sierra Leone), নাইজেরিয়া, ডেমোক্র্যাটিক রিপাবলিক অফ কঙ্গো।

হ্যালো হ্যালফাইটস, ম্যানগ্রোভ, সুন্দরবন, Mangrove, Sunderbans. Cyclone.Bulbul,বুলবুল

ভারতের পুরো উপকূল জুড়েই ম্যানগ্রোভ, কোথাও কম কোথাও বেশি। ভারতে মোট ম্যানগ্রোভে ঢাকা এলাকা হল ৪৯২১ বর্গ কিলোমিটার। এরমধ্যে সবথেকে বেশি ম্যানগ্রোভ আছে পশ্চিমবঙ্গে (২১১৪ বর্গ কিলোমিটার), তারপর আছে গুজরাত (১১৪০ বর্গ কিলোমিটার), আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জ (৬১৭ বর্গ কিলোমিটার), অন্ধ্রপ্রদেশ (৪০৪ বর্গ কিলোমিটার), মহারাষ্ট্র (৩০৪ বর্গ কিলোমিটার), ওড়িশা (২৪৩ বর্গ কিলোমিটার), তামিলনাডু (৪৯ বর্গ কিলোমিটার), গোয়া (২৬ বর্গ কিলোমিটার), কর্ণাটক (১০ বর্গ কিলোমিটার), কেরালা (৯ বর্গ কিলোমিটার), দমন ও দিউ (৩ বর্গ কিলোমিটার) এবং পদুচেরি (২ বর্গ কিলোমিটার)।

ম্যানগ্রোভ, সুন্দরবন, Mangrove, Sunderbans. Cyclone.Bulbul,বুলবুল

ভারতের যে সব রাজ্যে ম্যানগ্রোভ আছে, পূর্ব থেকে পশ্চিমে, উপকূল বরাবর, পরপর সেই রাজ্যগুলি হল পশ্চিমবঙ্গ, ওড়িশা, অন্ধ্রপ্রদেশ, তামিলনাডু, কেরালা, কর্ণাটক, গোয়া, মহারাষ্ট্র, গুজরাত। তাছাড়া আছে তিনটি কেন্দ্র শাসিত অঞ্চল আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জ, পদুচেরি, দমন ও দিউ।

হ্যালো হ্যালফাইটস, ম্যানগ্রোভ, সুন্দরবন, Mangrove, Sunderbans. Cyclone.Bulbul,বুলবুল

সুন্দরবন পৃথিবীর ও অবশ্যই ভারতের বৃহত্তম ম্যানগ্রোভ জঙ্গল, গঙ্গা ব্রহ্মপুত্রের বদ্বীপে অবস্থিত। পশ্চিমে হুগলি নদীর মোহনা থেকে পূর্বে মেঘনা নদীর মোহনা পর্যন্ত এটি বিস্তৃত। দক্ষিণে বঙ্গোপসাগরের জলে এখানকার মাটি লবনাক্ত। অসংখ্য উপনদী, শাখানদী ক্রমাগত পলি বয়ে মাটিতে জমা করে, জোয়ারের জলও কিছু পলি বয়ে আনে ফলে এখানকার মাটি অতিরিক্ত নরম ও কাদাময়।

ম্যানগ্রোভ, সুন্দরবন, Mangrove, Sunderbans. Cyclone.Bulbul,বুলবুল

সুন্দরবনের প্রায় চল্লিশ শতাংশ ভারতের অধিকারে আছে। ভারতে সুন্দরবনের মোট আয়তন ২১১৪ বর্গ কিলোমিটার। এর মধ্যে খুব ঘন ম্যানগ্রোভ ৯৯৯ বর্গ কিলোমিটার , মাঝারি ঘন ম্যানগ্রোভ ৬৯২ বর্গ কিলোমিটার আর খোলা ম্যানগ্রোভ ৪২৩ বর্গ কিলোমিটার। পশ্চিমবঙ্গ ছাড়া খুব ঘন ম্যানগ্রোভ আছে শুধুমাত্র আন্দামান ও নিকবর দ্বীপপুঞ্জে (৩৯৯ বর্গ কিলোমিটার), ওড়িশায় (৮২ বর্গ কিলোমিটার) আর তামিলনাডুতে (১ বর্গ কিলোমিটার)। পশ্চিমবঙ্গের যে জেলাগুলিতে ম্যানগ্রোভ আছে সেগুলি হোল দক্ষিণ ২৪ পরগণা (২০৮৪ বর্গ কিলোমিটার), উত্তর ২৪ পরগণা (২৬ বর্গ কিলোমিটার), পূর্ব মেদিনীপুর (৪ বর্গ কিলোমিটার)।

(ক্রমশ)

পর্ব – দুই

AddText_11-08-11.14.50.PNG

লেখাটিকে কতগুলি ট্রফি দেবেন ?

Click on a star to rate it!

Average rating 4.4 / 5. Vote count: 11

No votes so far! Be the first to rate this post.

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •   
  •   
  •   
  •  

One thought on “হ্যালো হ্যালফাইটস

Leave a Reply

Next Post

বিনোদনের বাড়-বাড়ন্ত : আধঘন্টার নেটফ্লিক্স নির্গত করে ১.৬ কেজি কার্বন-ডাই-অক্সাইড

আধঘন্টার নেটফ্লিক্স নির্গত করে ১.৬ কেজি কার্বন-ডাই-অক্সাইড
error: কপি নয় সৃষ্টি করুন
%d bloggers like this: