রঙিন মিষ্টিতে ভেজাল !

@
3
(2)

খাবারে রঙের ব্যবহার শুরু হয়েছিল মিশরীয় সভ্যতার যুগে। তখন অবশ্য প্রাকৃতিক রঙ ব্যবহার করা হত। ১৮৫৬ সালে প্রথম কৃত্রিম রঙ (মৌভাইন) প্রস্তুত হয়। ক্রেতাদের মন জয় করার জন্য সারা পৃথিবীতে ব্যাপক হারে এর ব্যবহার শুরু হয়। মিষ্টির দোকানে লাল টকটকে দই, রঙিন মিষ্টি আরাে কত কি। যেমন মিহিদানা, বোঁদে,লাড্ডু, ফ্রায়েড রাইস, চকোলেট, লজেন্স, সিরাপ, জিলিপি, জ্যাম,জেলি, সস্ ইত্যাদি। হলুদ রঙের জন্য মেটানিল ইয়েলাে বা কেশরি রঙ এবং লাল রঙের জন্য কঙ্গো রেড বা রােজামিন-বি মেশানাে হয়।

Image result for sweet
বাড়িতে কিভাবে এই পরীক্ষা করবেন ?
* পরীক্ষা-১ :
কটকটে হলুদ মানেই যে মেটানিল ইয়েলাে বা কেশরি রঙ আছে সেটা বুঝবেন কিভাবে? বাড়িতে বসে সহজেই এটা করা যেতে পারে।
নমুনা খাবারের টুকরােটি নিয়ে একটি পাত্রে রেখে সামান্য দ্রবণ তৈরি করে তাতে কয়েক ফোঁটা মিউরেটিক অ্যাসিড (লঘু হাইড্রোক্লোরিক অ্যাসিড HCl) মেশাতে হবে। এর পর মিশ্রণটি গােলাপি বর্ণ হলে বুঝতে হবে খাবারটিতে কেশরি রঙ বা মেটানিল ইয়েলাে মেশানাে আছে।

Image result for metanil yellow in food
কেশরি রঙ আসলে এক ধরনের অ্যাসিড অ্যাজো ডাই যৌগ (রঞ্জক দ্রব্য)। এটা আসলে শিল্পের জন্য বিশেষত বস্ত্র শিল্পে ব্যবহৃত হয়।খাবারের সঙ্গে বিক্রিয়ায় মেটানিলিক অ্যাসিড তৈরি হয়। মেটানিল
ইয়েলাের রাসায়নিক সংকেত C18H14N3NaO3S ।
* পরীক্ষা-২ :
তরল প্যারাফিনে তুলাে ভিজিয়ে অথবা নারকেল তেল লাল রঙের খাবারের গায়ে ঘষতে থাকুন। খাবারটি রঙ লাল হলে বুঝতে হবে যে রঙটি আসলে কঙ্গো রেড।।
কঙ্গো রেড এক ধরনের ডায়াজো ডাই (রঞ্জক দ্রব্য)। বস্ত্র শিল্পে এটি ব্যবহৃত হয়। রাসায়নিক সংকেত C32H229N6Na2O6S2,

Image result for congo red in food
রােডমিন-বি ধরতে অন্য একটি পরীক্ষা করে বুঝতে হবে। প্রথমে খাবারটির দ্রবণে সামান্য কার্বন টেট্রা ক্লোরাইড CCl যােগ করলে রঙ অদৃশ্য হবে। পরে আবার লঘু হাইড্রোক্লোরিক অ্যাসিড HCl যােগ করলে লাল রঙ ফিরে আসবে।
রােডমিন লাল রঙের ধনাত্মক রঞ্জক। বস্ত্র শিল্পে এটি ব্যবহৃত হয়।

Image result for rhodamine b in food
কী কী ক্ষতি হয় ?
মেটানিল ইয়েলাে বা কেশরি রঙের জন্য ক্ষতি : কিডনি ও ফুসফুসের রােগ, কর্কট রােগ, স্তনের টিউমার, শুক্রাণু উৎপাদনে ব্যাঘাত করে।
রােডামিন-বি বা কঙ্গো রেড-এর জন্য আমাদের শরীরে নানা ধরনের রােগ হয়, যেমন—মস্তিষ্ক, মুত্রাশয়ে ও চোখে ক্ষত করে, প্লীহা,ও যকৃতের ক্ষতি করে, শুক্রাশয় উৎপাদনে ব্যাঘাত করে, স্তনের ক্ষতি করে ও শরীরে টিউমার হবার সম্ভাবনা থাকে।

Image result for tumor

জয়দেব দে

লেখাটিকে কতগুলি ট্রফি দেবেন ?

Click on a star to rate it!

Average rating 3 / 5. Vote count: 2

No votes so far! Be the first to rate this post.

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •   
  •   
  •   
  •  

Leave a Reply

Next Post

জাতকের গল্প

3 (2) টুকান, টুবাই আর টুলদের আব্দারে মাঝে মাঝেই গল্প তাে বলতেই হয়—কাজেই অফিস থেকে এসে সেদিন একটু বিশ্রাম নেওয়ার  ফাঁকেই শুরু করলাম গল্প ‘এক যে ছিল রাজা যিনি ছিলেন ধর্মভীরু। তার নাম ব্রহ্মাণও। সবেতেই ভয় পেতেন। আর এই ভয়াকে কাজে লাগিয়ে পুরােহিতরাও কিছু রােজগার করে নিতেন। সেদিন মাঝরাতে রাজা […]
বাদুড়-bat
error: কপি নয় সৃষ্টি করুন
%d bloggers like this: