এক টাকা গেল কোথায় ?

মহাদেববাবুর স্টেশনারি দোকান। দোকানটা আমাদের পাড়াতেই। পাশেই কালুর চায়ের দোকান। সামনের বেঞ্চিটায় বসে চা-এর গেলাসে সবে চুমুক দিয়েছি এমন সময় মহাদেববাবুর দোকানে তিনটে ছেলে এল। ওরা আমার মুখ চেনা, তবে পরিচয় নেই। আমাদের পাড়ায় একটা মেসবাড়ি আছে, সেখানে থাকে। ওরা
দোকানে এসেছে একটা স্টোভ কিনতে। স্টোভের দাম ৮৫ টাকা। প্রত্যেকে ৩০ টাকা করে দোকানের কর্মচারীর হাতে ৯০ টাকা দিল। মহাদেববাবুর কাছ থেকে ৫ টাকা ফেরত নিয়ে কর্মচারীটি ওদের টাকা দিতে গিয়ে দেখল ওরা চলে গেছে।
মহাদেববাবু আমার কাছে জানতে চাইলেন আমি ওদের চিনি কিনা। আমি বললাম, “ওদের সঙ্গে আলাপ নেই, তবে কয়েকদিন আগে মেসবাড়ি থেকে ওদের বের হতে দেখেছি।” আমার কথা শুনে মহাদেববাবু
কর্মচারীটিকে মেসবাড়িতে গিয়ে টাকাটা ওদের ফেরত দিয়ে আসতে বললেন।
কয়েকদিন পরের ঘটনা। বাড়ির সামনে পায়চারি করছি, এমন সময় দেখি ওই ছেলে তিনটি মেস থেকে বের হচ্ছে। এই সুযােগে আলাপ করার জন্য ওদের ডাকলাম। নানা কথার ফাকে জিজ্ঞেস করলাম সেদিন
ওরা টাকাটা ফেরত পেয়েছিল কিনা। ওরা জানাল যে ৩ টাকা ফেরত পেয়েছে। ওদের কথা শােনার পর থেকেই একটা হিসেব কিছুতেই মেলাতে পারছি না। বন্ধুরা দেখতাে মেলাতে পার কিনা ?
কর্মচারীটি ওদের ৩ টাকা ফেরত দিয়েছে। তাহলে বাকি ২ টাকা কর্মচারীটির কাছে আছে। ওরা তিনজন ৩ টাকা ফেরত পেয়ে প্রত্যেকে ১ টাকা করে ভাগ করে নিয়েছে। তাহলে তিনজনের প্রত্যেকের স্টোভ
কিনতে খরচ হল (৩০-১) টাকা = ২৯ টাকা।

এখন সমস্যা হল :
২৯ টাকা করে তিনজনের টাকা যােগ করলে হয় (২৯ X ৩) = ৮৭ টাকা।কর্মচারীটির কাছে আছে ২ টাকা। তাহলে হয় (৮৭ + ২) টাকা = ৮৯ টাকা। তাহলে আর ১ টাকা গেল কোথায় ?
সমাধান :
ওরা তিনজনে স্টোভের দামের দেয় (৩০ x ৩) = ৯০ টাকা। মহাদেববাবু কর্মচারীটিকে দিয়ে ৫ টাকা ফেরত পাঠায়।অর্থাৎ, (৯০-৫) টাকা = ৮৫ টাকা মহাদেববাবুর কাছে আছে। ফেরত দেওয়া ৫ টাকা থেকে কর্মচারীটি নেয় ২ টাকা।
অর্থাৎ, মহাদেববাবু ও কর্মচারীটির কাছে মােট (৮৫ + ২) টাকা= ৮৭ টাকা আছে।
কর্মচারীটির কাছ থেকে ওরা তিনজন (ক্রেতাত্রয়) ফেরত পায় ৩ টাকা। ওরা প্রথমে প্রত্যেকে ৩০ টাকা করে খরচ করেছিল। পরে ১ টাকা পরে ফেরত পায়।।
তাহলে ওদের তিনজনের প্রত্যেকের খরচ দাঁড়ায় (৩০-১) টাকা = ২৯ টাকা। ওদের তিনজনের খরচ করা ৮৭ টাকার মধ্যে মহাদেববাবু পেয়েছেন ৮৫ টাকা এবং কর্মচারীটি নিয়েছে ২ টাকা। সুতরাং এই ৮৭ টাকার সঙ্গে আবার ২ টাকা যােগ হবে কেন?
এই ধাঁধাটিতে হিসেব করার সময় ৮৭ টাকার সঙ্গে আবার ২ টাকা যােগ করাটাই বিভ্রান্তির কারণ।

Image result for thinking math calculation

কমলবিকাশ বন্দ্যোপাধ্যায়

Published by @

পরিবেশ, পরিবেশ আন্দোলন, দূষণ, গাছ, নদী, পাহাড়, সাগর

Leave a Reply

%d bloggers like this: