খাদ্যের মাধ্যমে স্তন ক্যান্সারের ঝুঁকি কমান

@ 1
5
(1)

ডাঃ শঙ্কর কুমার নাথ

ক্যান্সার চিকিৎসক

ভারতে এখন স্তন ক্যানসারের প্রকোপ ক্রমশ বেড়ে চলেছে। মূল কারণ : আমরা অন্ধভাবে পাশ্চাত্যের জীবনশৈলিকে অনুকরণ করে চলেছি চিরাচরিত ভারতীয় ঐতিহ্যবাহী জীবনযাত্রাকে ত্যাগ করে। স্তন
সম্পর্কে অত্যধিক সচেতনতা, শারীরিক সৌন্দর্যের প্রতি অযথা অতিরিক্ত যত্নবান হওয়া, কৃত্রিমভাবে স্তনের সৌন্দর্য বৃদ্ধির প্রতি লক্ষ দেওয়া, প্রতিদিনের খাদ্য নির্বাচনে সুষম খাদ্যের বদলে ফাস্টফুডকে
গুরুত্ব দেওয়া ইত্যাদি এদেশের মহিলাদের মধ্যে স্তন ক্যানসার বৃদ্ধিতে সাহায্য করে চলেছে। সত্যি বলতে কি স্তন ক্যানসার থেকে মুক্তি পেতে আজ যেখানে পাশ্চাত্যের মানুষ সরল জীবনযাত্রায় ফিরে যাচ্ছেন, সেখানে আমরা জেনেশুনেও উদ্দাম লাগামছাড়া জীবনযাত্রার দিকে এগিয়ে যাচ্ছি, ফলে বাড়ছে স্তন ক্যানসারের ঝুঁকি।

Image result for স্তন ক্যানসার

স্তন ক্যানসার পুরুষদেরও হয়, আর যেহেতু তা শতাংশের প্রশ্নে অত্যন্ত কম, তাই এই আলােচনায় স্তন ক্যানসার বলতে আমরা বুঝবাে মহিলাদের স্তন ক্যানসার। এই মুহূর্তে বিশ্বে প্রতি বছর স্তন ক্যানসারে
আক্রান্ত হচ্ছেন প্রায় ১৭ লক্ষ মহিলা। আর ভারতে মােট প্রায় দেড় লক্ষ প্রতি বছরে।
তাই আমরা অত্যন্ত উদ্বিগ্ন। আসুন, স্তন ক্যানসার থেকে উদ্ধার পেতে এর ঝুঁকিগুলিকে সম্পূর্ণরূপে এড়িয়ে চলবাে, এই প্রতিজ্ঞা করি।
আমরা জেনে নিই, কোন কোন খাদ্য খেলে এবং কোন কোন খাদ্যকে এড়িয়ে চললে স্তন ক্যানসারের ঝুঁকিগুলিকে দূর করা যায়।।
একেবারে কমিয়ে ফেলুন চর্বিজাতীয় খাদ্যগ্রহণ। এই চর্বি হল রেড়-মিট থেকে জাত চর্বি, তাই মাংস খাওয়া কমান। উল্টোদিকে বাড়িয়ে দিন মাছের তেল বা চর্বি খাওয়া, যেখানে আছে ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড, যা স্তন ক্যানসারের ঝুঁকি কমাবে।

বেশি করে আঁশ বা ছিবড়ে যুক্ত শাকসজী খাওয়া অভ্যেস করুন। এইগুলি পাওয়া যায় শাকসজীর ছালে এবং ভিতরে, আটার ভুসিতে, প্রায় সমস্ত রকমের ফলেতেই, যেমন আলু, পটল, ঝিঙে, কড়াইশুটি,ঢ্যাঁড়শ, সিম, বরবটি, কলা, শাকালু, রাঙালু, আম, আনারস, কাঠাল, বেদানা ইত্যাদিতে ছিবড়ে পাওয়া যায়। অ্যান্টিঅক্সিডেন্ট যুক্ত খাদ্য স্তন ক্যানসারের ঝুঁকি কমায়।

তাই ভিটামিন-সি, ভিটামিন-এ, ভিটামিন-ই যুক্ত খাবার খেতেই হবে অর্থাৎ সমস্ত রকমের লেবু, পেয়ারা, আমলকি, শশা, বেরি জাতীয় ফল, আঙ্গুর, দুধ, ডিম, য্যদানা, পালংশাক, নটেশাক, বিট, গাজর,ন্যাসপাতি, আপেল ইত্যাদি খেতে হবে, খেতে হবে সােয়াবিন, যেখানে আছে স্তন ক্যানসার প্রতিরােধী ফাইটোইস্ট্রোজেন। আবার ইনডােল ৩-কারবিনল নামে এক উদ্ভিজ পদার্থ মহিলাদের রক্তে অতিরিক্ত ইস্ট্রোজেনকে নিষ্ক্রিয় করে স্তন ক্যানসার থেকে রক্ষা করে। এই পদার্থটি পাওয়া যায় ফুলকপি, সবুজ ফুলকপি, বাঁধাকপি ইত্যাদিতে।
স্তন ক্যানসার থেকে মুক্তি পেতে সবুজ চা পান করুন কিন্তু একেবারে কমিয়ে ফেলুন মদ্যপান।
টোম্যাটোতে থাকে লাইকোপিন, গাজর-কুমড়ােয় থাকে ক্যারােটিন,হলুদে থাকে কারকিউমিন, এগুলি স্তন ক্যানসারের ঝুঁকি কমায়।

Image result for vegetables reduce breast cancer
এই প্রসঙ্গে বলবাে, যতটা পারেন শরীরচর্চা করুন। আর গুরুত্বপূর্ণ হল, মায়েরা তাদের সন্তানদের যতদিন পারেন মাতৃদুগ্ধ পান করান,তাতে মায়েদের যেমন স্তন ক্যানসারের ঝুঁকি কমবে, তেমনি সেইসব সন্তানদের রােগ প্রতিরােধের ক্ষমতাও বাড়বে।

ডাঃ শঙ্কর কুমার নাথ

লেখাটিকে কতগুলি ট্রফি দেবেন ?

Click on a star to rate it!

Average rating 5 / 5. Vote count: 1

No votes so far! Be the first to rate this post.

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •   
  •   
  •   
  •  

One thought on “খাদ্যের মাধ্যমে স্তন ক্যান্সারের ঝুঁকি কমান

Leave a Reply

Next Post

তিমি মাছের হারিয়ে যাওয়া

5 (1) বেশ কিছুদিন থেকে সোলার এ্যক্টিভিটি বা সূর্যের সক্রিয়তা নিয়ে খোঁজ খবর করছিলাম। স্বভাবতই সূর্যের তাপশক্তির উৎস, চৌম্বক ক্ষেত্র, সৌর কলঙ্ক, বিভিন্ন ধরণের বিকিরণ ইত্যাদি বিষয়ে কিছু পড়াশোনা করতে হচ্ছিল। এই পড়াশোনা করতে গিয়ে তিমিদের চলাচল ইত্যাদি নিয়ে একটি গবেষণা পত্রের কথা জানা গেল যা পরিবেশ কর্মীদের জন্য অত্যন্ত […]
error: কপি নয় সৃষ্টি করুন
%d bloggers like this: