কেন আপনি নুডল খাবেন না

0
(0)

তাৎক্ষনিক নুডল(Instant ready to eat noodles)। সুস্বাদু! চট্পট্ তৈরী। এমন কোনাে খাদ্য কার না প্রিয় হবে। তবু এর ওপর নিষেধাজ্ঞা ।
আবার নিষেধ-মুক্তি। বিভ্রান্তি বাড়ল। বৈজ্ঞানিক দৃষ্টিভঙ্গিতে এর উপর আলোকপাত করা যাক।

Instant Noodle Manufacturer in Port Elizabeth South Africa by ...
তাৎক্ষনিক নুডল(Instant ready to eat noodles)

পরিপাকের ক্ষতিঃ আপনি যদি ক্ষুনিবৃত্তির জন্য তাৎক্ষনিক নুডল ঘন ঘন গ্রহণ করেন, অচিরেই আপনার পরিপাক ক্রিয়ার ক্ষতির সামনে পড়বেন। অনেকদিন ধরে এই খাদ্য গ্রহণে – কোষ্ঠকাঠিন্য পেটে ব্যাথা, অল্প, পেট ফাঁপা, পাকস্থলীর সমস্যা দেখা দিতে পারে। কখনও কখনও পেট ভার ভার লাগবে।

উচ্চ রক্তচাপঃ নুডলে বেশী পরিমানে লবন মানুষকে উচ্চরক্তচাপের রুগী বানাতে পারে। বৃকে ক্ষতিগ্রস্থ করতে পারে। হাতে পয় জল জমে যেতে পারে। আগে থেকেই যাদের হৃদয় ও বৃক্ত দুর্বল ছিল, তাঁদের ক্ষেত্রে ক্ষতির পরিমান আরও বেশী।

নিম্নগামী বিপাকঃ     আপনার দেহে বিপাকে ত্রুটি দেখা দিলে আপনার ওজন বেড়ে যাবে। নুডল দেহে বিষাক্ত পদার্থ জমা করে বিপাককে প্রভাবিত করে। যে কৃত্রিম রাসায়নিক বস্তুগুলো নুডলকে
বঙচঙে করে, সুমিষ্টগন্ধ দেয় তারাই শেষ পর্যন্ত স্বাভাবিক বিপকের শক্ত হয়ে ওঠে। নুডলকে পচনের হাত
থেকে বাঁচাতে সংরক্ষক পদার্থগুলােও এই বিনষ্টের যজ্ঞে  সামিল হয়।

মনো সােডিয়াম গ্লুটামেট (MSG) অথবা আজিনা মটো ঃ নুডলের অপূর্ব স্বাদের তৃপ্তি MSG
নির্ভর করে। গবেষণায় প্রমাণিত MSG মস্তিষ্কে ক্ষতি করে। এটি বৃক্কের নানা রােগ নিয়ে আসে। শরীরের কিছু অসংগতিও আজিনা মটর(MSG) নিয়ে আসে। কারুর কাছে এই অ্যালার্জির উপাদান,
ত্রুটি বুকে ব্যাথা, মাথাধরাকেও সাথী করে।

Monosodium Glutamate ( Msg), Usage: Food Industry, Rs 85 /kilogram ...
আজিনা মটো

মােমঃ নুডলগুলাের পরস্পর জড়িয়ে যাওয়া রুখতে তাদের মােমের আস্তরণ দেওয়া হয়। গরম জলে নুডলগুলাে ডােবালে, জলের উপরিতলে সাধারনত ভেসে থাকতে দেখা যায়। এই মােম খাদ্যনালির উপর সমস্যা তৈরী করে এ কোষ্ঠকাঠিন্য ও পেটের সমস্যা ঘটায়।

ক্যান্সারের কারণঃ এই তাৎক্ষনিক নূডলে এমন জিনিস থাকে যা ক্যান্সার রােগের কারণ হয়। বিশেষ করে নুডলগুলি যখন কাপ বা বাটিতে মােড়ক করা হয়। নির্দিষ্ট সময় পর কাপে অবস্থিত রাসায়নিক নূডলের সঙ্গে মিশে যায়।

যকৃতের ক্ষয়ঃ     হিউমিকটেস্ট বা জমাট বিরােধী বস্তু নুডলে থাকে এটি নুডলকে অনেকদিন ধরে তাজা রাখে। এই ধরণের বস্তুগুলি স্বাস্থ্যের পক্ষে খুব ক্ষতিকর। এরা যকৃত ও বৃক্কের ক্ষতি করে। এই রকম একটি বস্তু হল প্রপাইলিন গ্লাইকল। এটি মানুষের অনাক্রমতার ক্ষমতাকেও কমিয়ে দেয়।

ওজন বৃদ্ধি : ময়দা জাতীয় কার্বহাইড্রেট থেকে নুডল তৈরী হয়। এছাড়া MSG, লবন, গন্ধ দ্রব্য ইত্যাদি এর সঙ্গে যুক্ত হয়। এই কার্বোহাইড্রেট রক্তের শর্করাকে হঠাৎ বাড়িয়ে দেয়। এর ফলে অতিরিক্ত ইনসুলিন নির্গত হয়। ফলে শরীরে চর্বি জমা হয়।

গ্যাস, পেট ফাঁপা এবং বদহজমঃ যদিও তাৎক্ষনিক নূড়ল তাড়াতাড়ি রান্না করা যায় কিন্তু হজম হতে সমস্যা দেখা দেয়। নিট ফল – গ্যাসের আগমন ও পেট ফুলে ওঠা।

সুতরাং যে তাৎক্ষনিক নুডল রােগকে ডেকে আনছে, তাঁকে স্বাদ করে
‘চটজলদি সুস্বাদু বলে আমাদের শরীরে আহ্বান করবাে কেন? একটু ভেবে দেখবো কি?

লেখক ঃ তাপস মজুমদার

লেখাটি বিজ্ঞান অন্বেষক পত্রিকায় বর্ষ ১৩ সংখ্যা ১ জানুয়ারি ফেরুয়ারি ২০১৬ থেকে সংগৃহীত।

WhatsApp Image 2020-07-08 at 8.34.14 AM

লেখাটিকে কতগুলি ট্রফি দেবেন ?

Click on a star to rate it!

Average rating 0 / 5. Vote count: 0

No votes so far! Be the first to rate this post.

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •   
  •   
  •   
  •  

Leave a Reply

Next Post

সােনার সন্ধানে

0 (0) সােনা বর্তমান যুগে এত দুর্মূল্য বস্তু। আদিকালের প্রস্তরযুগ থেকে আধুনিক যুগ পর্যন্ত যে জিনিষটি মানুষকে সব থেকে বেশি আকর্ষণ করেছে, সেটি অবশ্যই সোনা। স্বর্ণযুগ বলতে এমন একটি সময় বুঝায় ইতিহাসে, যখন কোনাে একটি দেশ বা জাতি তার উন্নতির চরম শিখরে ওঠে ৷ সেজন্যই সােনা’শব্দটির সঙ্গে ‘শ্রেষ্ঠত্ব’ বা ‘উৎকর্ষতা’র […]
error: কপি নয় সৃষ্টি করুন
%d bloggers like this: