ইনডোর পলিউশন : দূষণের ঘর,ঘরের দূষণ

আধুনিক জীবনযাত্রা ও ইনডাের পলিউশনঃ

আজকাল আমাদের চারপাশে নানা ধরণের জিনিসপত্রের ছড়াছড়ি, সেইআগের দিনের মতাে বিশুদ্ধ সেগুন কাঠের খাট, আলমারী, দরজা-জানলা বা মেহগনীর আসবাবের দিন গেছে। বদলে এসেছে স্টিল, প্লাস্টিক, রট আয়রন, সিনটেন্স, নন রকমারি পদর্থ। এইসব পদার্থগুলােকে আরাে বেশি কমনীয়,লােভনীয় করতে এতে আবার মেশানাে হয় নানা জৈব যৌগ, (বিশেষ করে পিবিডিই, থালেট এসটার,পিইউ ফোম ইত্যাদি) আর তাতেই খােলে রূপের জেল্লা, পায় আগুন প্রতিরোধ করার ক্ষমতা, ঠিক যেমন রান্নায় স্বাদ, রঙ আনতে নুন-লবন ছাড়াও অনেক সময় তাতে নানারকম অ্যাডেটিভস(যেমন-অ্যাজিনামােটো) যোগ করা হয়, তেমনটাই আর কী!

indoor pollution

ঘরের দূষণ কি ভাবে হয়ঃ

এইসব অ্যাডেটিভস রাসায়নিক পদার্থগুলাের কাজ আবার এক-একরকম। কেউ হয়ত শক্তপােক্ত প্লাষ্টিককে নমনীয়, রমনীয় করে তােলে, কেউ বা আগুন লেগে যাওয়ার সম্ভাবনাকে কমায়। আগের মতাে তাে সারা রাত ভিজিয়েরাখা কলিচুন দিয়ে নয়-ঘর রঙ করতে আমাদের চাই ওয়েদার কোট, ওয়েদার পফ ইত্যাদি- ইত্যাদি নানা চাহিদা, নানা ইচ্ছা। আর তাই কোন একটি খেলনা বা ঘরের সামগ্রি তৈরি করার সময় কোম্পানিগুলাে ইচ্ছাকৃত ভাবেই এইসব অ্যাডেটিভস জাতীয় যৌগগুলো মেশায়, যাতে আমরা আমাদের মনােমত , জিনিসটি পেয়ে যেতে পারি। কিন্তুমুস্কিল হল এই অ্যাডিটিভস হিসেবে ব্যবহৃত হওয়া রাসায়নিক পদার্থগুলাে মােটেই সেই বস্তুটির সঙ্গে আজীবন সখ্যতা বজায় রেখে চলতে পারে না। ফলে, ক্রমে ক্রমে তা ওই বস্তু থেকে মুক্ত হয়ে ধীরে ধীরে ছড়িয়ে পড়ে, মিশে যায় আপনার-আমার ঘরের বাতাসে, পরিবেশ।

ঘরের দূষণে কাদের ক্ষতি হয় ?

এইভাবেই তৈরি করে ইনডাের পলিউশন, ডেকে আনে নানা রকমের স্বাস্থ্য সমস্যা। শারীরিক, সামাজিক (কখনাে কখনাে প্রচন্ড গরম, ঠান্ডা বা বৃষ্টি প্রভৃতি প্রাকৃতিক কারণেও ) কারণ ঘরে বেশিক্ষণ সময় কাটান বয়স্ক মানুষ, শিশু ও মহিলারা। তাই এই ধরণের দূষণজনিত কারণে তাঁদেরই বেশি আশঙ্কা থাকে বিপদের।

রান্না ঘরের দূষণঃ

ফ্ল্যাট বাড়ির রান্না ঘর ইনডাের পলিউশনের অন্যতম উৎস রান্নাঘর। সেই প্রাক ঐতিহাসিক
আমল থেকে আজঅব্দি আগুন জ্বেলে রান্না করা মানেই কাঠ,কয়লা, কেরােসিন,গ্যাস অর্থাৎ জীবাশ্ম জ্বালানির অসম্পূর্ণ দহন, আর তার থেকেই দুষণ। অর্থনৈতিক দিক থেকে পিছিয়ে পড়া মানুষের বাড়ি (কাঁচা, মাটির বাড়ি) বা সেই বাড়ির রান্না ঘরই শুধু নয়, বিপদ আসতে পারে আজকের একেবারে ঝা চকচকে আধুনিক ফ্ল্যাটের রান্নাঘর থেকেও। অবাক হবেন না। বিজ্ঞানীরা বলছেন আধুনিক ফ্ল্যাট বাড়ির রান্না ঘর থেকে যে পরিমান দূষণ ছড়ায় তা রাস্তার দূষণ থেকে কোন অংশেই কম নয়।

Household Stove Change-Out - Institute on the Environment

বাড়ির ফ্রিজ ও এয়ার কন্ডিশনা্র (A.C) থেকে দূষণঃ

আজকাল ফ্রিজ তাে ঘরে ঘরে। এমনকি অনেকেরই ঘরে রয়েছে এ. সি. । বিশেষ করে শহরের আধুনিক ফ্লাটগুলােতে বসবাসকারী লােকজনদের কাছে এই দুটি জিনিস এখন অত্যাবশকীয় পন্য। ঘরের দুষণের জন্য দায়ী আমাদেরই ঘরে থাকা এইসব অতি প্রয়ােজনীয় কিছু জিনিসপত্র। প্রতিদিন নিয়মিত সিএফসি, মিথেন, কার্বনডাইঅক্সাইড, কার্বনমনােঅক্সাইড, সালফার ডাই অক্সাইডও নাইট্রোজেনের বিভিন্ন গ্যাসসহ আরাে তিন ধরণের ফ্লুরিনেটেড গ্যাস-সালফার হেক্সাকোরাইড, হাইড্রোফ্লুরাে কার্বন, পারফ্লুরাে কার্বন ঘরের বাতাসে মিশছে বাড়ির ফ্রিজ ও এয়ার কন্ডিশনার থেকে, যা ডেকে আনছে ইনডাের পলিউশন

4 Ways to Improve Indoor Air Quality

ইনটরিয়ার ডেকোরেশন বা রেনােভেশন ও খেলনা থেকে দূষণঃ
আরে বাহ! আপনার বাড়ি বা ফ্ল্যাটের ঘরগুলাে খুব সুন্দর, কি দারুন সাজানাে! দাড়ান দাড়ান-আনন্দ করবেন পরে, আগে দেখুন তাে ঘরের নানা ফার্ণিচার থেকে শুরু করে দরজা-জানলা, এমনকি বাড়ির সমস্ত ইলেকটিক্স গ্যাজেট গুলাে কতটা আপনাকে আর আপনার বাড়ির অন্যান্য সদস্যদের স্বাস্থ্যের নিরাপত্তা দিচ্ছে কী? তাকিয়ে দেখুন বেশির ভাগ জিনিসপত্রেই পলিমার/ প্লাস্টিকের ছড়াছড়ি। আর প্লাস্টিক মানেই পিভিসি, পিবিডিই, পলিইউরেথেন ফোম, থালেট, উদ্বায়ী জৈব পদার্থ যেমন অ্যালডিহাইড প্রভৃতি নানা ক্ষতিকারক রাসায়নিকে ভরা। আপনার পার্সোন্যাল কেয়ার প্রোডাক্ট, কসমেটিক্স প্রোডাক্ট থেকে শুরু করে মেঝের ম্যাট্রেস, এমনকি বাচ্চাদের খেলনাগুলোওতাই।

লেখকঃ ডঃ সােমা বসু

লেখাটি বিজ্ঞান অন্বেষক এর বর্ষ ১২, সংখ্যা ৩ ,মে-জুন /২০১৫ থেকে সংগৃহীত।

WhatsApp Image 2020-07-08 at 5.58.45 PM

Leave a Reply

%d bloggers like this: