অলিভ রিডলে কচ্ছপ

অলিভ রিডলে কচ্ছপ : ভারতবর্যের উপকূলে যে পাঁচ ধরনের সামুদ্রিক কচ্ছপ দেখতে পাওয়া যায় তাদের মধ্যে অলিভ রিডলে (বিজ্ঞানসম্মত নাম Lepidochelys olivacea) অন্যতম। ডিম পাড়ার জন্য এই কচ্ছপরা উপকূলের কাছাকাছি আসে। উড়িষ্যা উপকূলে ডিম পাড়ার জন্য রাত্রে অলিভ রিডলে কচ্ছপরা দলে দলে পাড়ে উঠে আসে। এই ঘটনাকে বলা হয় aaribaba (স্পেনিশে এর অর্থ দলবদ্ধ আগমন)। উড়িষ্যা উপকূলের তিনটি যায়গায় এর ডিম পাড়ে।

লকডাউনের কারণে উড়িষ্যার বিচে জন্ম ...

সমুদ্র থেকে উঠে আসার সময় এদের পিঠের শক্ত খেলা যা ‘ক্যারাপেস’ নামে পরিচিত,জ্বলজ্বল করে। রাত্রে এদের দলবদ্ধ আগমন দেখতে পাওয়া এক বিরল দৃশ্য। উড়িষ্যা ছাড়াও কোস্টারিকা এবং মেক্সিকোর সমুদ্র তীরে এরা ডিমপাড়ে।

এই সময় প্রায় ছয় মাস ধরে এরা উপকূলে অবস্থান করে। এই সময় মাছ ধরার জালে এরা আটকে পড়ে এবং বাতাস নেওয়ার জন্য ওপরে আসতে পারে না বলে মারা যায়। কচ্ছপগুলি রাতারাতি সমুদ্র তীরের
বালি খুঁড়ে বাসা তৈরি করে ডিম পাড়ে তারপর ডিমগুলি বালি দিয়ে ঢেকে দেয়। প্রায় দুইমাস বাদে ডিম ফুটে ছানা কচ্ছপ জন্ম নেয়।

ছানা কচ্ছপরা দিগন্তের হালকা আলাের আভাসকে লক্ষ্য করে চলতে চলতে জালের ধারে পৌঁছে যায় তারপর অবিরাম সাঁতার কেটে উপকূল অঞ্চল ছাড়িয়ে গভীর সমুদ্রে পৌঁছে যায়। সমুদ্র তীর থেকে উপকূল অঞ্চলের মধ্যেই নানারকম প্রাণীরা এদের উপাদেয় সহজলভ্য খাবার হিসাবে গ্রহণ করে।

এত বিপদ অতিক্রম করে এদের বাঁচতে হয় বলে গড়ে ১০০০ টা ছানার মধ্যে ১টি ছানা বেঁচে থাকে। অলিভ রিডলে আজ অন্যতম লুপ্তপ্রায় প্রাণী। এদের বিপদ আরাে বেড়ে গেছে মূল ভূখণ্ডের দিকে কলকারখানার,
জনপদের জোরালাে আলাের উপস্থিতিতে। ছানা কচছপা দিগন্তের হাল্কা আলাের থেকে জোরালাে এই আলাের দিকে আকৃষ্ট হয়ে মূল ভূখণ্ডের দিকে অর্থাৎ জলের বিপরীত দিকে এগােতে থাকে এবং মারা যায়।ভবিষ্যতে হয়ত এদের arribaba আর দেখা যাবে না।

Leave a Reply

%d bloggers like this: